১০০ বলের ক্রিকেটে অদ্ভুত নিয়ম গেইল স্মিথদের সঙ্গে খেলতে পারেন সাকিবও

ক্রিকেটে নতুন ভার্সন ১০০ বলের ক্রিকেট। ২০২০ সালের ১৭ জুলাই থেকে নতুন ঘরোয়া প্রতিযোগিতাটির আয়োজন করা হবে। এই টুর্নামেন্টে থাকবে ৮টি দল, যারা যুক্তরাজ্যের ৭টি শহরের প্রতিনিধিত্ব করবে, প্রতিটি দলের থাকবে নারী ও পুরুষ দল। জয়ের নিয়মটাও খুবই সহজ। খেলা হবে ১০০ বলের, যে বেশি রান করতে পারবে সেই জিতে যাবে। ১০০ বলের ক্রিকেটে একজন বোলার সর্বোচ্চ করতে পারবেন ২০টি ডেলিভারি। বোলিং স্পেল হবে ৫ বা ১০ বলের। ১০ বলের স্পেলের ক্ষেত্রে মাঝপথে উইকেটের প্রান্ত বদল করতে পারবেন বোলাররা। ইনিংসের প্রথম ২৫ ডেলিভারিতে দুজন খেলোয়াড় ৩০ গজের বাইরে থাকতে পারবেন।

২০২০ সালের ১৭ জুলাই থেকে ১৬ অগাস্ট পর্যন্ত আয়োজিত হবে এই আসরটি। যেখানে প্রতিটি দল একে অপরের বিপক্ষে লড়বে একবার করে। এখানে আবার জোড়ায় জোড়ায় দল থাকবে অর্থাৎ দুটি করে দল চার ভাগে ভাগ হবে যারা, হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে দুটো করে ম্যাচ খেলবে। ৩২টি লিগ ম্যাচ হবে, যার পরে যে দল প্রথম স্থানে থাকবে তারা সরাসরি ফাইনালে খেলবে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দল দুটো একটি ম্যাচ খেলে সেখানে জিতে ফাইনালে খেলার যোগ্যতা অর্জন করবে।

এই টুর্নামেন্টের কোচ হিসেবে বিশ্বের নামী-দামী কোচরাই থাকছেন, যারা নব্বইয়ের দশকে বা চলতি শতকের শুরুর দশকে ক্রিকেট মাঠ দাপিয়েছেন। কোন খেলোয়াড় কোন দলে খেলবে সেটা এখনো ঠিক হয়নি, ৩ অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার দুই স্তরের ক্রিকেটার নির্বাচনের প্রথম ধাপ আয়োজিত হবে। যেখানে ইংল্যান্ডের লাল বলে চুক্তিবদ্ধ ক্রিকেটারদের মধ্য থেকে সর্বোচ্চ তিন জন ও অন্তত একজন নেয়া যাবে। যেসব ক্রিকেটারকে নির্বাচিত করা হবে না তারা স্বয়ংক্রিয়ভাবে তার এলাকার দলে জায়গা পাবেন। ইংল্যান্ডের ক্রিকেটারদের সীমিত সংখ্যার কারণে তারা তিনটি গ্রুপ পর্বের ম্যাচ ও ফাইনালস ডে তে খেলবে। তবে আকর্ষণীয় ও মূল ড্রাফট হবে ২০ অক্টোবর, যেখানে ১৫ সদস্যের স্কোয়াড তৈরি করার প্রক্রিয়া থাকবে। এরই মধ্যে ক্রিস গেইল, ইয়ন মরগান ও স্টিভ স্মিথের মতো ক্রিকেটাররা এই টুর্নামেন্টে খেলার কথা জানিয়েছেন।  সাকিব আল হাসান একমাত্র বাংলাদেশি ক্রিকেটার হিসেবে এই নিলামে আছেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া অভিজ্ঞ ক্রিকেটারদের মধ্যে আছেন শহীদ আফ্রিদি। বাবর আজম, কুইন্টন ডি কক, ফ্যাফ ডু প্লেসি, ডেভিড ওয়ার্নাররাও আছেন তালিকায়। ক্রিকেটারদের সাতটি বেতন স্তর নির্ধারণ করা হয়েছে: ১ লাখ ২৫ হাজার ডলার, ১ লাখ ডলার, ৭৫ হাজার ডলার, ৬০ হাজার ডলার, ৫০ হাজার ডলার, ৪০ হাজার ডলার ও ৩০ হাজার ডলার। এছাড়া অধিনায়ক বাড়তি ১০ হাজার ডলার পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *