লেগস্পিনারদের জন্য বিপিএলে নতুন নিয়ম করবে বিসিবি

বাংলাদেশ ক্রিকেটে লেগস্পিনারদের জন্য হাহাকারটা অনেক দিনের। মাঝেমধ্যে দুই একজন আসলেও তারা থিতু হতে পারেন না। ধূমকেতুর মতো উদয় হয়ে আবার হারিয়েও যান। সর্বশেষ বাংলাদেশ দলে এসে সাড়া ফেলেছেন লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। টাইগার সমর্থকদের আশা, তিনি আগের লেগিদের মতো হারিয়ে যাবেন না। কিন্তু একজনের ওপর ভরসা করে তো একটা দল এগোতে পারে না। বিপ্লবই যেমন চোটে পড়েছেন। বাংলাদেশ দলের পাইপলাইনে যদি এমন লেগস্পিনার প্রচুর থাকতো, তবে আর দুই একজনকে নিয়ে এত দুশ্চিন্তায় পড়তে হতো না। কিন্তু লেগস্পিনার সেভাবে ওঠে আসছে না। যারা ওঠে আসছে, তারাও পর্যাপ্ত সুযোগ পাচ্ছে না।

সুযোগ না পাওয়ার বড় কারণ হলো দলগুলোর ফলাফল নিয়ে ভাবনা। লেগস্পিনারদের বলা হয় ‘সাদা হাতি’। একজন লেগস্পিনার দলে থাকা মানে তিনি একাই ম্যাচ ঘুরিয়ে দিতে পারেন, আবার অনেক সময় উদারহস্তে রান বিলিয়ে দলকে হারিয়েও দিতে পারেন। লেগস্পিনারদের দলে নেয়ার এই ঝুঁকিটা থাকেই। তারপরও বড় বড় দলগুলো লেগস্পিনার খেলাচ্ছে, কারণ ওই ম্যাচ ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা। কিন্তু বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে এই ঝুঁকিটা নিতে চায় না দলগুলো। ফলে লেগস্পিনাররাও নিজেদের মেলে ধরার সুযোগ সেভাবে পান না।

এই সমস্যার সমাধানে নতুন একটি পরিকল্পনা করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, বিপিএলে একটি নিয়ম করে দেয়া হবে, যাতে একাদশে প্রতি দল একজন করে লেগস্পিনার রাখতে বাধ্য থাকে। পাপনের ভাষায়, ‘আমাদের পরিকল্পনা আছে, বিপিএলের প্রতি দলে একজন করে লেগস্পিনার বাধ্যতামূলক করে দেয়ার।

যদি সত্যিই এমন কোনো নিয়ম করে দেয়া হয়, তবে বাংলাদেশ ক্রিকেটের জন্য সেটা ইতিবাচকই হবে। লেগস্পিনার ওঠে না আসায় টাইগার ব্যাটসম্যানরা আন্তর্জাতিক আঙিনায় রশিদ-চাহালদের খেলতে বিপদে পড়েন। সেই সমস্যার সমাধানকল্পে লেগস্পিনারদের নিয়মিত খেলার অভ্যাস গড়ার বিকল্প নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *